একটি সরল রেখা Picture plane এঁকে বস্তুর প্ল্যানটি-এর উপর সমান্তরাল করে আঁকতে হবে।
30° সেট স্কয়ারের সাহায্যে Cone of Vision ঠিক করে Station Point চিহ্নিত (এখানে তিনটি অবস্থার যে কোনো একটি নিতে হবে) করতে হবে ।
Station Point (SP) থেকে Horizontal line / level (HL) এর উপরে লম্ব টানতে হবে ।
বিন্দুটি ভ্যানিশিং পয়েন্ট (Vanishing Point -VP) হবে।
বস্তুর আকৃতির উপর নির্ভর করে নির্দিষ্ট দুরত্বে Ground Line (GL) আঁকতে হবে।
বস্তুর প্যানটি যে বিন্দুতে (PP) এ স্পর্শ করে থাকে সেখান থেকে Ground Line (GL) এর উপর লম্ব আঁকলে এটি True Height Line (THL) হৰে ।
বস্তুর সম্মুখ দৃশ্য GL এর উপর এঁকে তা থেকে THL এর উপর উচ্চতা কেটে নিতে হবে, উষ্ণ বিন্দুসমূহ বা উচ্চতা বরাবর উপর ও নিচের বিন্দুসমূহ থেকে VP পর্যন্ত রেখা টানতে হবে ।
Station Point (SP) থেকে বস্তুর বিভিন্ন End Point এ রেখা টানলে Picture plane (PP) এর যে বিন্দুতে মিলবে সেখান থেকে Ground Line (GL) এর উপরে লম্ব টানতে হবে।
লম্ব রেখাসমূহ VP পর্যন্ত অঙ্কিত রেখার যে বিদু সমূহে মিলবে সেই বিন্দু থেকে আবার সমান্তরাল বা অনুভূমিক রেখা টানতে হবে।
একটি সরল রেখা Picture plane এঁকে বছর প্ল্যানটি এর উপর 30° ও 60° কোণে আঁকতে হবে।
৩০ সেট ক্ষয়ারের সাহায্যে Cone of Vision ঠিক করে Station Point চিহ্নিত করতে হবে।
Station Point (SP) থেকে Picture plane (PP) এর উপর 30° 60° রেখা টেনে যে বিন্দুতে মিলবে সেখান থেকে Horizontal line / level (HL) এর উপরে লম্ব টানতে হবে।
বিন্দুদ্বয় ডান ও বাম ভ্যানিশিং পয়েন্ট (Left & Right Vanishing Point - LVP & RVP) হবে।
বস্তুর আকৃতির উপর নির্ভর করে নির্দিষ্ট দূরত্বে Ground Line (GL) আঁকতে হবে।
বস্তুর প্ল্যানটি যে বিন্দুতে (PP) এ স্পর্শ করে থাকে সেখান থেকে Ground Line (GL) এর উপর লম্ব আঁকলে এটি True Height Line (THL) হৰে ।
বস্তুর সম্মুখ দৃশ্য GL এর উপর এঁকে তা থেকে THL এর উপর উচ্চতা কেটে নিতে হবে, উক্ত বিন্দুসমূহ বা উচ্চতা বরাবর উপর ও নিচের বিষ্ণু থেকে LVP ও RVP পর্যন্ত রেখা টানতে হবে।
Station Point (SP) থেকে বস্তুর বিভিন্ন End Pot এ রেখা টানলে Picture plane (PP) এর যে বিন্দুতে মলবে সেখান থেকে Ground Line (GL) এর উপরে লম্ব টানতে হবে।
লম্ব রেখাসমূহ LVP ও RVP পর্যন্ত অঙ্কিত রেখার যে বিন্দুসমূহে মিলবে সেই বিন্দু থেকে আবার LVF & RVP পর্যন্ত রেখা টানতে হবে।